বুধবার, ৭ মে, ২০১৪

"বিপ্রতীপ"



ভালোবসার দেহ আজি ভালোবাসায় পুড়ে
ছাই হয়ে তবু তারা তোমার পিছু ছোটে
স্বপ্নহীন হৃদয়ে আজো স্বপ্ন ভীর করে
বিপ্রতীপ কোণে আজো তোমায় আশা করে ।

তোমার চোখে তোমার মুখে
তোমার নাকের ভাজে
স্বপ্ন গুলো খেলতো সেদিন আমার প্রকাশ হয়ে !

আজ তুমি মিথ্যে হয়ে মিথ্যা খেলায় মাতো
আলেয়া হয়ে আলোর কারসাজি ভালোই রপ্ত করো
স্বপ্ন আমার স্বপ্ন সে তো; হায় রে –
স্বপ্ন আমার স্বপ্ন সে তো
ধূলি হয়ে রেসের মাঠে উড়ে !

পাবনা -০৫-০৫-১৪-

আমার প্রিয় কিছু...

  • রবি ঠাকুরঃ- চোখের বালি, শেষের কবিতা, যোগাযোগ, গোরা, মালঞ্চ, বউ ঠাকুরানীর হাট, রাজর্ষি, নৌকাডুবি, ঘরে-বাইরে, চতুরঙ্গ, দুই বোন, চার অধ্যায়, প্রজাপ্রতির নিবন্ধ, সোনার তরী, গল্প গুচ্ছ সমগ্র, এবং গীতবিতান সমগ্র । - রবীন্দ্রনাথে আমি মনের অব্যক্ত কথা গুলো খুঁজে পাই । রবীন্দ্রনাথ আমাকে প্রশান্তি এনে দেয়, তাঁর গান কবিতা আমার মননে , আমার চিন্তায় বিল্পব ঘটায় । আমার চিত্তের কাছে আবেদন জানায় ।
  • বই- পথের পাচালি, অশনি সংকেত, প্রথম আলো-১,২, সেই সময়, পার্থিব, উত্তরাধিকার, কালবেলা, কালপুরুষ, মেমসাহেব, ময়ূরাক্ষী, জোছনা ও জননীর গল্প, বুক তার বাংলাদেশের হৃদয়, ন হন্যতে, লা নুই বেঙলি , দেবদাস, পরিণীতা, পল্লি সমাজ, বামুনের মেয়ে, চিত্রনাথ
  • চলচিত্র- অশনি সংকেত, অরণ্যের দিবারাত্রি, মেমসাহেব, টেলিভিশন, মনের মানুষ